সার্চ ইন্জিন অপটিমাইজেশন কী, এর উদ্দেশ্য ও প্রয়োজনীয়তা : সিরিজ SEO টিউটোরিয়াল [পর্ব-১]

1 person like this
emblem

আমার কাছে নতুন অনেক ছেলেপেলে বিশেষ করে আমাদের সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বিডি গ্রুপের এর নতুন মেম্বাররা কোথা থেকে সিরিজ SEO শিখতে পারবে সেটা জানতে চায়। অনেকে আবার ফোন করেও জানতে চায় সার্চ ইন্জিন অপটিমাইজেশন সম্পর্কে। তাদের জন্য আমার আজকের এ

ই লিখতে বসা। আসলে খুব ব্যস্ততার মধ্যে দিন কাটে বিধায় ঠিক মতো এসইও পোস্ট করা শুরু করতে পারতেছিলাম না। আর আমাদের তাহের চৌধুরী সুমন ভাইও অফিস এবং নিজের কাজ নিয়ে চরম ব্যস্ততার মধ্যে দিন কাটাচ্ছেন বিধায় নিয়মিত লিখতে পারছেন না। আর কয়েকজন নিয়মিত লিখছেন তাদের কে জানাই ধন্যবাদ।

এসইও এর মৌলিকবিষয় গুলো নিয়ে আজ থেকেই ধারাবাহিক পোস্ট করতে যাচ্ছি। যার শিরোনাম হচ্ছে “SEO টিউটোরিয়াল”।

এসইও এর বিভিন্ন বিষয় গুলোর উপর খুটিনাটি সকল তথ্য, টিপস, ট্রিকস সহ আরো অনেক চমক থাকবে পোস্ট গুলোতে। মোট কথা SEO এর সকল বিষয় নিয়ে যেহেতু পোস্ট গুলো করা হবে এতে করে নতুন সকল এসইও প্রেমী উপকৃত হবে বলে আশা রাখছি। এই পোস্টে আপনারা জনতে পারেবেন সার্চ ইন্জিন অপটিমাইজেশন কী, কেন এর প্রয়োজনীয়তা বা কী এর উদ্দেশ্য। তো বকবক না করে শুরু করছি আজকের এসইও টিউন।

সার্চ ইন্জিন অপটিমাইজেশন কী

সার্চ ইন্জিন অপটিমাইজেশন কে ইংরেজীতে সংক্ষেপে SEO বলে।এর পূর্ণাংগ অর্থ হল Search engine Optimization।সার্চ ইন্জিন অপটিমাইজেশন এমন একটা পদ্বতি যার মাধ্যমে আপনি সার্চ ইন্জিন ব্যবহার করে আপনার সাইটকে সকলের কাছে বিনামূল্য সকলের কাছে পৌছে দিতে পারেন।আসুন উদাহারন দিয়ে বিষয়টি আরো পরিস্কার হয়ে নিই।

আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি তারা সবাই প্রায় সার্চ ইন্জিন এর সাথে পরিচিত। google, yahoo,ask ইত্যাদি।তার মধ্যে গুগল খুবই জনপ্রিয় সার্চ ইন্জিন।আমরা যখন কোন কিছুএ সম্পর্কে জানতে চাই তখন আমরা সার্চ ইন্জিনে তা সার্চ করে থাকি।যেমন আপনি যদি বাংলাদেশের সকল খবরের কাগজের ওয়েব সাইটের লিংক চান তাহলে হয়তো গুগলে গিয়ে সার্চ বক্সে লিখবেন “Bangladeshi newspaper links”।এর পর সার্চ দিলে দেখবেন কিছুক্ষণ পর অনেক গুলো ওয়েব সাইটের লিংক আপনার সামনে এসে হাজির।

এখন আমি মনে মনে ভাবতে পারেন সাইট গুলোর লিংক কী ভাবে এখানে এলো।গুগল কি সাইটগুলোকে বাছাই করেছে না কি সাইটগুলোকে গুগলে সাবমিট করার জন্য কেউ আবেদন করেছে।উপরের দুটো ভাবনাই ঠিক।তবে আগে আবেদন তার পর বাছাই করা।আর সার্চ ইন্জিন অপটিমাইজেশন হল এই দুই এর সমন্বয়।অর্থাৎ সঠিক ভাবে সার্চ ইন্জিনে সাইট সাবমিট থেকে শুরু করে এর বাছাইকরণ করার সবই সার্চ ইন্জিন অপটিমাইজেশন।

সার্চ ইন্জিনে সাবমিট করা সকল সাইটকে গুগল একটা লিস্ট বা ফলাফল প্রকাশ করে।সার্চ ইন্জিন অপটিমাইজেশন এর প্রধান কাজ থাকে এই তালিকায় প্রথম পেজে থাকা।আর গুগল এই তালিকা প্রকাশ করে একটি সাইটের জনপ্রিয়তা, প্রয়োজনীয়তা,গুরুত্বপূর্ণতা সহ সকল কোয়ালিটি বিবেচনা করে।আর এসইও এর কাজ হল একটি সাইটের সার্চ ইন্জিনের জন্য কোয়ালিটি সম্পন্ন করে তোলা।

 

কি কারণে এই সার্চ ইন্জিন অপটিমাইজেশন করা !

আপনাদর অনেকের মনে প্রশ্ন জাগতে পারে কেন আমরা এসইও করবো।এর সহজ উত্তর হয় ওয়েব সাইটের ভিজিটর বা ট্রাফিক বাড়ানো।একটি ভিজিটর ছাড়া ওয়েব সাইট এর কোন মূল্য নেই।আর ভিজিটর বাড়ানোর মূল্য রয়েছে সার্চ ইন্জিন অপটিমাইজেশনের এর গুরুত্ব।সার্চ ইন্জিন অপটিমাইজেশনের প্রধান প্রধান উদ্দেশ্য গুলোর মধ্যে রয়েছে

১।এর মাধ্যমে আপনার সাইটকে সকলের কাছে সহজে পৌছে দেওয়া
২।আপনার ওয়েব সাইটের জনপ্রিয়তা বৃদ্ধি করা
৩।সাইটের ভিজিটর বৃদ্ধি করা।
৪।বিভিন্ন ধরনের অনলাইন আয় করার প্লাটফর্ম হিসাবে কাজ করে।
৫।তথ্য বিনিময় ও প্রতিযোগিতায় টিকে থাকার শক্ত ভিত হিসাবে কাজ করে।

 

সার্চ ইন্জিন অপটিমাইজেশনের উপকারীতা:

এসইও এর প্রয়োজনীয়তা বা উপকারীতা কথা বলে শেষ করা যাবে না।আপনার ওয়েব সাইটের ট্রাফিক বাড়াতে এর মত পদ্ধতির জুড়ি মেলা ভার।আজকের যুগ প্রতিযোগীতায় টিকে থাকার যুগ।কেউ আপনার সাইটকে মনে রাখার মত সময় নেই।তারা সহজে তাদের প্রয়োজনমাফিক তথ্য অতি দ্রুত পেতে চায়।যার জন্য তারা সার্চ ইন্জিন ব্যবহার করে।আর সার্চ ইন্জিন অপটিমাজেশন করা হলে আপনি আপনার সাইটকে সকলের সামনে তুলে ধরতে পারবেন।

আপনার সাইটের ব্যবসায়িক ভাবে প্রচার প্রচারণা করার জন্য সার্চ ইন্জিন অপটিমাইজেশন তো মাস্ট।অলাইন মার্কেটিং করা,নতুন পণ্য সকলের সামনে তুলে ধরা,নতুন নতুন সফটওয়্যার এর প্রচার প্রচারণা সহ সকল কাজ সহজ করে দিয়েছে এসইও।

তাই অনলাইনে আ্যড এর আয় বা অলাইন মার্কেটিং যাই বলুন না কেন অপটিমাইজেশন ছাড়া কোন গতি নেই। যেমন গুগল এ্যাডসেন্স এর কথাই বলি।গুগল এ্যাডসেন্স এ সফলতা পাওয়ার জন্য এসইও অনেক অনেক বড় ভূমিকা পালন করে।অধিক ভিজিটর পাওয়া,ক্লিক পাওয়া,আয় করা সবই সম্ভব হবে সার্চ ইন্জিন অপটিমাইজেশনের মাধ্যমে।তো এবার আপনিই বলুন অনলাইন আয় কিংবা ভিজিটে বাড়ানোর জন্য সার্চ ইন্জিন অপটিমাইজেশন ছাড়া কোন উপায় আছে?

 

সার্চ ইন্জিন অপটিমাইজেশন শিখতে কি কি লাগবে:

আপনি যদি এসইও করা শিখতে চান তা হলে প্রথমে আপনাকে বেশ কিছু মৌলিক বিষয় সম্পর্কে পরিষ্কার ধারণা থাকতে হবে।নিচে এসকল মৌলিক বিষয় গুলো দেওয়া হল:

১।ওয়েব সাইট সম্পর্কে ধারণা
২।কী-ওয়ার্ড বাছাই করণ
৩।ব্যাক লিংক সম্পর্কে ধারণা
৪।পেজ রেংক সম্পর্কে ধারণা
৫।ওয়েব সাইট সাবমিট করা
৬।সার্চ ইন্জিন সম্পর্কে ভালো মানের ধারণা
৭।মেটা ট্যাগ এর ব্যবহার জানা।
৮।অন পেজ আপটিমাইজেশন ও অফপেজ অপটিমাইজেশন সম্পর্কে জানা ইত্যাদি।
উপরের এসকল বিষয় গুলো সার্চ ইন্জিন অপটিমাইজেশনের জন্য খুবই প্রয়োজনীয়।তাই এসইও করার জন্য এ সম্পর্কে ধারণা থাকা জরুরী।

তো কেমন লাগলো আজকের এই পোস্টটি। ভালো লাগলে comments করেন। আপনাদের উপকারে আসলে তবেই আমার পোস্ট করা স্বার্থক হবে। খুব শীঘ্রয়ই হাজির হবো পরবর্তি পোস্ট নিয়ে, সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন। ধন্যবাদ সবাইকে। :)

Latest Comments
  1. মো:মেফতাহুর রহমান মেফতু
  2. bishwa
  3. রিয়াজ়
  4. Maksud
  5. shoyeb Saleheen
  6. shoyeb Saleheen
  7. JIKO
  8. Syed Moshiur Rahman
  9. Anik Sarker
  10. monir
  11. uzzal hossain
  12. Alamin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *