জেনে নিন কিভাবে আপনার সাইটের বাউন্স রেট কমাবেন…

bounce rate

কেমন আছেন আপনারা ? ভালো ত ! আমিও বেশ ভালো আছি। চলছে ইন্ডিয়ার সাথে আমাদের দামাল ছেলেদের সাইবার যুদ্ধ। আমাদের সাইবার যোদ্ধারা এখন পর্যন্ত প্রায় ২০,০০০ হাজার ইন্ডিয়ান সাইট হ্যাক করেছে। আর ওরাও প্রায় আমাদের ৪০০ এর মত সাইট হ্যাক করতে পেরেছে। আপনারা নিশ্চই জানেন কেন এই সাইবার যুদ্ধ। যাক আর কথা বাড়াবো না সবাই নিজ নিজ ওয়েব সাইটের সিকিউরিটির ব্যাপারে সতর্ক থাকবেন। আসল কথায় আসি আপনি কি একজন ব্লগার অথবা ওয়েবমাস্টার  ? যদি উত্তর হয় হ্যাঁ , তাহলে এই পোস্ট আপনার জন্য। প্রত্যেক ওয়েব মাস্টারই চায় তার সাইটের বাউন্স রেট যেন স্বাভাবিক থাকে। সাইটের বাউন্স রেট স্বাভাবিক রাখতে/কমিয়ে রাখতে হলে বেশ কিছু নিয়ম আছে। এই নিয়ম গুলো ঠিক মত পালন করতে পারলে বাউন্স রেট স্বাভাবিক থাকবে।

নিচে আমি এই নিয়ে বিস্তারিত একটা লেখা শেয়ার করলাম। আশা করি আপনাদের কাজে আসবে, আসুন তাহলে শুরু করি।

নিম্নোক্ত ব্যাপার গুলো ফলো করে একজন ওয়েবমাস্টার খুব সহজেই বাউন্স রেট নিয়ন্ত্রন/কমাতে পারবেন আশা করা যায়

  • সাইট আগোছালো রাখা যাবে না, CSS দিয়ে অতিরিক্ত কালারফুল করে ফেলা যাবেনা এবং মাত্রাতিরিক্ত এড ইউজ করা উচিৎ না এসব কারনে ভিজিটর সাইটে ঢুকেই বিরক্ত হয়ে যায় সর্বোপরি সাইটের ডিজাইন সিম্পল রাখতে হবে।
  • আর অবশ্যই সাইট ইজি নেগিশিয়েবল হওয়া বাঞ্চনিয় (ক্যাটাগরি বা মেনু যুক্ত করা), মূল কথা হচ্ছে প্রফেশনাল একটা লুক দিতে হবে।
  • সাইটের লোডিং টাইমের দিকে লক্ষ্য রাখা উচিৎ। সাইটটা যাতে খুব দ্রুত ওপেন হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। সাইট লোড হওয়ার জন্য বেশি সময় নিলে ভিজিটর বিরক্ত হয়ে ব্রাউজারের বেক বাটন ক্লিক করে পূনরায় সার্চ ইঞ্জিন এর রেজাল্ট পেজে চলে যাবে।
  • ইরিলিভেণ্ট কিওয়ার্ড ইউজ করা যাবেনা, কেননা এতে করে ঐ ইরিলিভেণ্ট কিওয়ার্ড দিয়ে সার্চ করা ভিজিটর সাইটে গিয়ে তার রিলেভেন্ট কন্টেন্ট খুঁজে পাবেনা। আর অবশ্যই সঠিক টাইটেল এবং ডেসক্রিপশন এর ব্যাপারে সতর্ক হতে হবে।
  • এই পয়েন্টটা খুবি গুরুত্বপূর্ণ মনে রাখতে হবে সাইটে ভিজিটর কেন আসে ? অবশ্যই সাইটে ভিজিটর আসে তার প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে। যাকে আমরা ওয়েবমাস্টারিও ভাষায় কন্টেন্ট/পোষ্ট বলি। তাই কন্টেন্ট লেখার ব্যাপারে সতর্ক হতে হবে। পর্যাপ্ত রিলেভেন্ট এবং নির্ভুল কন্টেন্ট দিয়ে পোস্ট করতে হবে, যাতে তার ঐ বিষয়ে সকল জিজ্ঞাসা আপনার পোস্ট পড়েই পুর্ণতা পায়। তানা হলে তারা ব্রাউজারের বেক বাটন ক্লিক করে পূনরায় সার্চ ইঞ্জিন এর রেজাল্ট পেজে চলে যাবে। এজন্যই রিলেভেন্ট কোয়ালিটি সম্পন্ন নির্ভুল পর্যাপ্ত তথ্য দিয়ে কন্টেন্ট/পোষ্ট করা বাঞ্চনিয়।
  • আরেকটা পয়েন্ট হচ্ছে পোষ্টের ভিতর রিলেভেন্ট ওয়ার্ডের উপর ইণ্টারনাল লিংকিং করতে হবে, এতে করে এই পোষ্ট পড়ার পর ভিজিটর রা এই বিষয় রিলেটেড আরও পোষ্ট পড়তে আগ্রহি হবে। যার মাদ্যমে আপনার সাইটের পেজ ভিউ এর হার দ্বিগুণ হয়ে যাবে যা বাউন্স রেট কমাতে সক্ষম, এমন কি এর মাধ্যমে আপনার সাইটে এডে ক্লিকের সংখ্যা কিংবা প্রডাক্ট সেলের হার বেড়ে যাবে কারন ত নিশ্চই বুঝতেই পারছেন সেটা হোল পেজ ভিউ বৃদ্ধি।
  • আরও কিছু কাজও আছে যেমন পোষ্টের নীচে রিলেটেড পোষ্ট স্থাপন এবং সাইড বারে রিসেন্ট পোষ্ট-মোস্ট পপুলার পোষ্ট ইত্যাদি গেজেট এড করতে পারেন। এভাবে বিভিন্ন পুল কন্টেস্ট ও আয়োজন করা যেতে পারে। এছাড়াও এক্সটারনাল লিংক ইউজ করার ক্ষেত্রেও সতর্ক হতে হবে। সর্বোপরি গুগল এনালিটিকস আপনার সাইটের ডাটা গুলো নজরে রাখতে হবে।

মনে হয় বুঝতে পেরেছেন। আর ভালো লাগলে কমেন্ট করতে ভুলবেননা কিন্তু ।

[খুব শীঘ্রয়ই আরও কিছু এড করা হবে]

 

আর হ্যাঁ এই পোস্টটি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বিডি গ্রুপে তাহের চৌধুরী সুমন ভাইয়ের এক কমেন্ট থেকে সংগ্রহীত। সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, ভালবাসাসহ আপনাদের সাব্বির আলম।

আমি মোহাম্মদ সাব্বির আলম ( আসিফ পাগলা সাব্বির ) । Google Adsense এর একজন পাবলিশার্স হিসাবে কাজ করছি। বর্তমানে SEO নিয়েই পরে থাকতে ভালো লাগে। আর বাংলা ব্লগিং করাটাই সব চেয়ে বড় নেশা। আরো বিস্তারিত জানতে এবং লাইভ সাপোর্ট পেতে আমাকে ফেইসবুকে অ্যাড করে নিতে পারেন : পারেন এবং সরাসরি মোবাইলে পাবেন ০১৮২৯-৩২২০৩৯ ।

0 comments

  1. Bangla Story   •  

    sob e to bujlam, chasta kore sob e manty. amar site er bounce rate 10 and visitor per day prai 12000.

  2. Neutron ICT   •  

    আপনার এই পোষ্ট আমার অনেক কাজে আসবে । ধন্যবাদ আপনাকে ।

  3. Omar Faruque   •  

    The bounce rate of my blog is very near to 70-80% and I’m in tense for that.Now I’m going to apply these tricks on my blog as if it regains it’s normal bounce rate.However thanks for an useful post.

  4. FORHAD   •  

    কিন্তু বউঞ্ছ রেট তা কি?

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>