গুগল প্লাস অথরশীপ [Google Plus Authorship]

গুগল প্লাস অথরশিপ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের একটি গুরুত্ব পূর্ণ বিষয়। আমরা সবাই প্রতিদিন কম বেশি ব্রাউজিং করে থাকি। ব্রাউজিং করার সময় দেখা যায় অনেক সাইট এর সাথে ঐ ওয়েবসাইটের লেখক অথবা মালিক এর ছবি দেখা যায়। যারা মূলত আমার মত প্রথম যারা এস ই শিখছেন তারা অনেকেই চিন্তায় পরে যান কি করে এটা করব। আজ আমি এটা নিয়ে আলোচনা করব।

ওয়ার্ডপ্রেস বেজ সাইট দিয়ে কিভাবে করতে হয় সে বিষয়ে লিখছিঃ

শুরুতে যেটা করবেন আপনার যে মেইল অ্যাড্রেস দিয়ে আপনার সাইট এর সাইট ম্যাপ, এনালেটিক্স ব্যবহার করছেন করেছেন সেই মেইল অ্যাড্রেস দিয়ে একটা গুগল প্লাস এর অ্যাকাউন্ট খুলে ফেলুন। তার সেই গুগল প্লাস অ্যাকাউন্ট টি সুন্দর করে সাজিয়ে ফেলুন এবং আপনার নিজের একটা ছবি প্রফাইলে অ্যাড করুন। তারপর কিছু ফ্রেন্ড কে নিজের সার্কেল অ্যাড করুন। যত পারেন অ্যাড করেন। গুগল প্লাস ফেসবুকের মত আপনাকে ব্লক করবে না। যত বেশি ফ্রেন্ড ততই ভাল। অবশ্যই সাজেশন দিব। আপনার সাইটটি যে টপিক এর উপর সেই টপিক এর উপর ফ্রেন্ড অ্যাড করুন। এতে আপনারই উপকার হবে।

অ্যাকাউন্ট এর কাজ শেষ হবার পর আপনি চলে যাবেন আপনার সাইটে। সাইটের প্রফাইলে গুগল প্লাস এর নিজের নাম টা ফাস্ট নেম এবং লাস্ট নেম এ দিবেন। অবশ্যই গুগল প্লাস এর নাম এর সাথে আপনার অথর নাম সেইম হতে হবে। তারপর আপনার সেই গুগল প্লাস এর প্রফাইলের ইউ আর এল টি বসিরে দিন আপনার সাইটের প্রোফাইলের গুগল প্লাস ইউ আর এল বক্স এ।

Image 01

 

তারপর চলে যানঃ https://plus.google.com/authorship

এই লিঙ্ক এ। এই লিঙ্কে যাবার পর দেখতে পারবেন একটা বক্স আছে যেখানে আপনাকে ইমেইল অ্যাড্রেস ভেরিফাই করতে বলছে। সেখানে আপনার সেই মেইল অ্যাড্রেসটি বসিয়ে সাইন আপ অথরশিপ এ ক্লিক করুন। দেখবেন আপনার মেইল এ একটি মেইল চলে গিয়েছে। সেখানে গিয়ে ভেরিফাই করুন।

Image 01

তার পরের স্টেপ হলঃ আপনি আপনার গুগল প্লাস এর প্রোফাইলে এর about এ যাবে সেখানে দেখবেন ডান দিকে নিচে Contribute লেখা আছে। সেখানে ইডিট এ ক্লিক করে আপনার সাইট এর নাম এবং ইউ আর এল টি বসিয়ে দিন। তারপর সেভ করে দিন। বেস হয়ে গেল।

Image 01

এগুলো কমপ্লিট হবার পরঃ http://www.google.com/webmasters/tools/richsnippets

এই সাইটে চলে যান তারপর একটি বক্স দেখতে পারবেন। সেখানে আপনার সাইটের লিঙ্কটা বসিয়ে চেক করে করতে পারবেন আপনার ছবি দেখাচ্ছে কিনা না। যদি দেখায় তাহলে ব্যস্ত হবার দরকার নেই। অপেক্ষা করুন। গুগল সময় মত আপনার সাইটের সাথে আপনার ছবি দেখিয়ে দিবে। তবে অবশ্যই এস ই ও ঠিক মত করতে হবে।

Image 01

আমার লেখার সাথে অনেকের চিন্তা ভাবনা না মিলতে পারে। কিন্তু আমি যেভাবে পারি সেভাবে লিখেছি। আমার লেখায় কোন ভুল থাকলে আমাকে অবশ্যই জানাবেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>